Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped


শিরোনাম
যেভাবে বদলে গেল হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
বিস্তারিত

যেভাবে বদলে গেল হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স


যেভাবে বদলে গেল হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স


হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স


মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ায় বদলে গেছে হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তানভীর হাসান জিকোর ব্যবস্থাপনায় অতীতের যেকোনো সময়ের চেয়েও রোগীরা এখন আন্তরিকতাপূর্ণ সেবা পাচ্ছে। প্রয়োজনীয় জনবল সংকট থাকা স্বত্বেও চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বয়ে জরুরি বিভাগ, বহির্বিভাগ, আন্তঃবিভাগসহ সার্জারিও হচ্ছে এই হাসপাতালে।

জানা গেছে, কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সকাল থেকেই রোগীদের লম্বা লাইন লেগে থাকে বহির্বিভাগের সামনে। উপজেলার বিভিন্ন ইউনিয়নসহ পার্শ্ববর্তী গফরগাঁও ও নান্দাইল উপজেলা থেকে রোগী আসে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। উন্নত চিকিৎসা সেবা, সবধরনের প্যাথলজি টেস্ট ও বিনামূল্যে ওষুধ সুবিধা পাওয়ায় হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। দালালমুক্ত পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ ও চিকিৎসকদের আন্তরিক সেবায় খুশি চিকিৎসা নিতে আসা রোগীরা।

পঞ্চাশ শয্যার হাসপাতালে সবসময়ই পরিপূর্ণ থাকে ভর্তি রোগীতে। অনেক সময় এ সংখ্যা বেড়ে দিগুণ হয়ে যায়। তারপরও সেবার দিক থেকে কোনো প্রকার ত্রুটি হয় না। বাড়তি চাপ থাকলেও কর্মকর্তা ও কর্মচারীদের প্রচেষ্টায় তা স্বাভাবিক থাকে। রোগীদের পর্যাপ্ত সেবা, চিকিৎসকদের নিয়মিত পর্যবেক্ষণ ও উন্নত খাবার পরিবেশনে দ্রুতই রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরছে। আন্তঃবিভাগে ভর্তি রোগীরা ভালো চিকিৎসা পেয়ে হাসিমুখে বাড়ি ফিরে। তাদের মুখে শুধু হাসপাতাল ও স্টাফদের প্রশংসার গল্প। 

এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে একটি উন্নত মানের অপারেশন থিয়েটার, ল্যাব, পোষ্ট ও ফ্রি অপারেটিব ওয়ার্ড। এ হাসপাতালে প্রায় সব ধরনের অপারেশন, টেস্ট ও ওষুধ বিনামূল্যে সরবরাহ করে কর্তৃপক্ষ। তাছাড়া হাসপাতালে একটি আলাদা লেবার ওয়ার্ড রয়েছে। যেখানে রোগীদের সার্বিক পরামর্শ ও নিরাপদে নরমাল ডেলিভারির সকল ব্যবস্থা করা হয়েছে। তাদের এই উদ্যোগের ফলে উপজেলায় সিজারের সংখ্যা কমে হাসপাতালে নিরাপদে নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে। এখন প্রতিমাসে একশরও বেশি নরমাল ডেলিভারি হচ্ছে এই হাসপাতালে।


পরিষ্কার-পরিচ্ছন্নতা, সৌন্দর্যবর্ধন এবং সিসি ক্যামেরায় সার্বিক তদারকির মাধ্যমে এই স্বাস্থ্য কমপ্লেক্সের দৃশ্যপট একেবারে পাল্টে দিয়েছেন এই ডা. তানভীর হাসান জিরো। তিনি যোগদানের পর থেকে হাসপাতালে রোগীদের খাবারের মান, পরিষ্কার-পরিচ্ছন্নতা, ফুল-ফলের বাগান, অফিস স্টাফ, রোগী ও স্বজনদের অবসর সময় কাটানোর দর্শনীয় স্থান সৃষ্টির মাধ্যমে নানামুখী সৃজনশীল কাজ করেছেন। তাছাড়া গভীর রাত পর্যন্ত এই কর্মকর্তাকে হাসপাতালে কর্মব্যস্ত সময় পার করতেও দেখা গেছে।

হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবার গল্প এখন সবার মুখে মুখে, একজন চিকিৎসকের আন্তরিক প্রচেষ্টায় বদলে যেতে পারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, যা দৃষ্টান্ত হতে পারে সারাদেশে।


ভিডিও লিঙ্ক : https://www.facebook.com/share/v/FFZetv9PJgaVF9JF/?mibextid=xfxF2i

                   https://youtu.be/lCmzM7Vy-BA

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
21/03/2024
আর্কাইভ তারিখ
31/03/2056